Windows 7/10 পিসির কিছু অজানা তথ্য ও টিপস!! Part 1



আছালামুলাইকুম, বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই ভালোই আছেন, আজ আপনাদের মাঝে Windows 7/10  পিসির কিছু অজানা তথ্য ও টিপস নিয়ে হাজির হয়েছি। হয়তো আপনাদের অনেক কাজে দিবে টিপস গুলি। Part by Part শেয়ার করা হবে টিপস গুলি, আশা করি পোষ্ট গুলি সবাই দেখবেন। তো বেশি কথা না বলে শুরু করা যাক,,

Windows 7/10  পিসির কিছু অজানা তথ্য ও টিপস:


যদি আপনি উইন্ডোস ৭ বা উইন্ডোস ১০ ব্যবহার করছেন, তাহলে অবশই নিচের টিপস গুলি আপনার জন্য অনেক কাজের দিবে।

১. কম্পিউটার হ্যাং [Computer hang] হলে কি করবেন:

রকম আমাদের সাথে অনেক সময় হয়েছে এবং হয়। আমরা নিজের উইন্ডোস কম্পিউটারে কোনো ফাইল বা সফটওয়্যার ওপেন (open) করার পর সেই ফাইল বা সফটওয়্যারটি হ্যাং (hang) হয়ে যায় এবং তার পর আমরা কম্পিউটারে কিছুই করতে পারি না। হ্যাং হয়ে হাওয়া ফাইল close করাও সম্ভব হয়ে দাড়ায়না। তাই তো…?
কোনো ফাইল, সফটওয়্যার বা প্রোগ্রাম (program) ব্যবহার করার সময় যদি সেই প্রোগ্রাম হ্যাং হয়ে যায়, তাহলে আমরা টাস্ক ম্যানেজার (task manager) ব্যবহার করে সেই program অনেক সহজে close করে কম্পিউটারের হ্যাং হওয়া ঠিক করে দিতে পারি।
  • এর জন্য সবচেয়ে আগে, কম্পিউটারের keyboard এ “Alt + Ctrl + Delete” এক সাথে দাবিয়ে (press) নিতে হবে।
  • এতে, আপনি কিছু অপসন দেখতে পাবেন যাদের মধ্যে শেষে “Task manager” এর অপসন আপনারা দেখবেন।
Select hanged program

  • এখন, ওপরে ছবিতে দেখা মতে আপনারা task ম্যানেজারে সেই সব program বা software গুলি “process tab” এ দেখতে পাবেন, যেগুলি আপনার কম্পিউটার সিস্টেমে এখন চলছে।
  • দেরি না করেই, আপনার কম্পিউটারে যেই ফাইল বা প্রোগ্রাম হ্যাং হয়ে রয়েছে, টাস্ক ম্যানেজার থেকে সেই প্রোগ্রামে রাইট ক্লিক (right click) করুন।
  • এখন, প্রোগ্রামে রাইট ক্লিক করার পর আপনি কিছু অপশনস (options) দেখবেন যাদের মধ্যে “End task” অপশনে ক্লিক করতে হবে।
কম্পিউটারের হ্যাং হওয়া দূর করুন

  • End task অপশনে ক্লিক করার সাথে সাথেই আপনার হ্যাং হয়ে থাকা প্রোগ্রামটি close হয়ে যাবে এবং তার সাথে সাথে আপনার কম্পিউটার হ্যাং হওয়া দূর হয়ে যাবে।
  • কম্পিউটার হ্যাং হলে টাস্ক ম্যানেজার ব্যবহার কোরে অনেক সহজে আপনারা যেকোনো হ্যাং হয়ে যাওয়া প্রোগ্রামকে close কোরে কম্পিউটারকে হ্যাং মুক্ত করতে পারবেন।
২. Zoom out এবং zoom in এর ব্যবহার:


অনেক সময়, যখন আমরা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করি বা এক্সেল এবং ওয়ার্ড ফাইলে (word file) কিছু টাইপ করি বা রিড (Read) করি তখন আমাদের মনে হয়, “যদি স্ক্রিন এবং লেখাগুলি অল্প বরো করা যেত, তাহলে কেমন হাতো…….?
  • তাহলে জেনে রাখুন, আপনার উইন্ডোস কম্পিউটারে আপনি যেকোনো স্ক্রিন (screen) বা desktop icon অনেক সহজে বড় এবং ছোট করতে পারবেন।
  • তার জন্য, আপনার কেবল keyboard এ “Ctrl” প্রেস করে মাউসের (mouse) মধ্যেখানে থাকা mouse wheel টি ওপরে এবং নিচে স্ক্রল (scroll) কোরে zoom out এবং zoom in করতে হবে।
  • এতে আপনার কম্পিউটারের যেকোনো স্ক্রিন যেমন, কোনো টেক্সট এডিটর (text editor), ডেস্কটপ আইকন বা ব্রাউসার ট্যাব (browser tab) ছোট এবং অনেক বড় করা যেতে পারে।
৩. একটি ফ্রি হলেও এন্টিভাইরাস ব্যবহার করুন:


একটি কম্পিউটারে ফ্রি হলেও এন্টিভাইরাস সফটওয়্যার (antivirus software) ব্যবহার করাটা অনেক জরুরি। এইটা, আমার থেকে আপনাদের জন্য অনেক প্রয়োজনীয় একটি পরামর্শ। কারণ, আমরা আমাদের কম্পিউটারে ইন্টারনেট অবশই ব্যবহার করি। আর তাই, কম্পিউটারে বিভিন্য রকমের ক্ষতিকারক ভাইরাস ঢুকার সম্ভাবনা অনেক বেশি বেড়ে যায়।
জেনেনিন – কম্পিউটার ভাইরাস কি ?
  • এই ক্ষেত্রে, একটি ফ্রি হলেও, ভালো এন্টিভাইরাস সফটওয়্যার আপনার কম্পিউটারে ব্যবহার করাটা অনেক জরুরি।
  • এতে, আপনার কম্পিউটারে, ইন্টারনেট এবং বিভিন্য আলাদা আলাদা জায়গার থেকে ভাইরাস ঢুকতে পারবেনা এবং কম্পিউটার ভাইরাস মুক্ত থাকবে।
৪. মোবাইলের ইন্টারনেট কম্পিউটারে ব্যবহার করুন:


আপনাদের মধ্যে হয়তো অনেকেই জানেন, আমরা আমাদের মোবাইলের থেকে ইন্টারনেট কম্পিউটারে ব্যবহার করতে পারি। মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করার জন্য আপনার হাতে দুটো অপসন থাকছে।
  1. ডাটা কেবল (data cable) দ্বারা
  2. Wifi hotspot দ্বারা।

১. ডাটা ক্যাবল দ্বারা ইন্টারনেট:
আপনি যদি, data cable ব্যবহার করে মোবাইলের ইন্টারনেট কম্পিউটারে ব্যবহার করতে চান, তাহলে, প্রথমেই data cable টি মোবাইলের এবং CPU (computer) এর USB port এ লাগিয়ে নিন। এখন, মোবাইল এবং কম্পিউটারে ডাটা ক্যাবল কানেক্ট (connect) করার পর, মোবাইলের settings অপশনে গিয়ে “USB tethering” বা “share network using USB” অপশটি enable করে দিন। এখন, আপনি আপনার মোবাইলের ইন্টারনেট ব্যবহার করে কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট (connect) করতে পারবেন।

২. Wifi hotspot দ্বারা ইন্টারনেট:

মোবাইলের wifi হটস্পট দ্বারা কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট করার জন্য, সবচে আগেই আপনার মোবাইলের “settings> portable hotspot> Portable wifi hotspot” অপশনটি enable করতে হবে। মোবাইলে hotspot enable করার পর মোবাইলের ইন্টারনেট এখন যেকোনো অন্য কম্পিউটার বা মোবাইল দ্বারা connect করার জন্য তৈরি। এখন, আপনি আপনার কম্পিউটার বা ল্যাপটপে, desktop এর নিচে থাকা wifi icon এ ক্লিক করুন এবং নিজের মোবাইলের wifi network টি বেঁচে “connect” অপশনে ক্লিক করুন।

*Wifi হটস্পট দিয়ে কম্পিউটারে ইন্টারনেট
যদি, আপনার মোবাইলের wifi hotspot setting এ কোনো password set করা আছে, তাহলে সেই পাসওয়ার্ড আপনার কম্পিউটারেও wifi network টি কানেক্ট করার সময় দিতে হবে। সঠিক পাসওয়ার্ড দেয়ার পর, আপনার কম্পিউটার বা ল্যাপটপে wifi hotspot দ্বারা মোবাইলের ইন্টারনেট কানেক্ট হয়ে যাবে। এখন আপনি আপনার মোবাইলের ইন্টারনেট দ্বারা কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।
Note: আপনার কম্পিউটার বা ল্যাপটপে যদি wifi নেই, তাহলে কেবল Rs.২০০ টাকার মধ্যেই একটি wifi device কিনে নিতে পারবেন। এতে, আপনার কম্পিউটার বা ল্যাপটপেও wifi network ব্যবহার করতে পারবেন।

৫. কম্পিউটারের পাসওয়ার্ড চেঞ্জ করুন পুরোনো পাসওয়ার্ড ছাড়াই:


অনেক সময় হয়তো আপনি আপনার কম্পিউটারের পুরোনো পাসওয়ার্ড ভুলে যান আর তাই কম্পিউটারে নতুন পাসওয়ার্ড সেট করাটা সম্ভব হয়না। কিন্তু, নিচে, আমি এমন একটি ট্রিক (trick) বলবো যেটা ব্যবহার করে আপনারা, পুরোনো উইন্ডোস পাসওয়ার্ড ছাড়াই কম্পিউটারে একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

  • সবচেয়ে আগে, আপনার কম্পিউটারে Command prompt অপশনে যেতে হবে। আপনি যদি উইন্ডোস ৭ বা উইন্ডোস ১০ ব্যবহার করছেন, তাহলে নিচে task bar এ command prompt লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।
  • চেঞ্জ উইন্ডোস পাসওয়ার্ড এখন, command prompt পেয়েগেলে তাতে right click করুন এবং Run as administrator অপশনে ক্লিক করুন।
  • Run as administrator অপশনে ক্লিক করার পর আপনার কম্পিউটারে command prompt ওপেন হয়ে যাবে। এখন, আপনারা নিচে ছবিতে যা দেখছেন, command prompt বক্সে আপনাদের কিছু কোড (code) টাইপ করতে হবে।
  1. open command prompt
  2. Type codes in command prompt –

  • সবচে আগেই লিখুন – “net user” এবং লিখেই “keyboard এ enter button” টিপুন। {ওপরে ছবিতে দেখুন আমি কিভাবে লিখেছি).
  • এখন, নিচে আপনারা আপনার কম্পিউটারের user name বা user accounts দেখতে পাবেন।আপনি যেই user name বা user account এর password change করতে চান, সেটার পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য নিচের কোডটি টাইপ করুন।
“net user” “user/account name” “new password”
  • প্রথমেই, net user লিখুন, তারপর স্পেস দিয়ে user name লিখুন, তারপর স্পেস দিয়ে নতুন পাসওয়ার্ড লিখুন। এখন সোজা, enter প্রেস করুন।
Congratulations, এখন আপনার উইন্ডোস কম্পিউটারের পাসওয়ার্ড চেঞ্জ (change) হয়ে গেছে পুরোনো পাসওয়ার্ড ছাড়াই। পুরোনো পাসওয়ার্ড ছাড়া কম্পিউটারে নতুন পাসওয়ার্ড সেট করার এইটা অনেক সোজা এবং কাজের নিয়ম। ধন্যবাদ সবাইকে।

1 Comments

Post a Comment

Previous Post Next Post